[জিমেইল পর্ব-০১] জিমেইল কী? ব্যক্তিগত ইমেইল হিসেবে কেন আমরা জিমেইল ব্যবহার করবো?

আমরা যারা কম বেশি অনলাইনের সাথে পরিচিত তাদের সবারই ব্যক্তিগত ইমেইল অ্যাকাউন্ট আছে। তাছাড়া বর্তমানে ইমেইল-এর প্রয়োজনীয়তা অনেক অনেক বেশি। তাই যাদের ইমেইল অ্যাকাউন্ট নাই তারাও ফ্রি ইমেইল সার্ভিস প্রোভাইডারদের (জি্মেইল, ইয়াহু, এম.এস.এস. ইত্যাদি) কাছ থেকে ফ্রি ইমেইল অ্যাকাউন্ট খুলছেন। কম্পিউটার ও ইন্টারনেট সম্পর্কে আমার একটু আধটু জ্ঞান থাকায় আমার পরিচিত অনেককেই ইমেইল অ্যাকাউন্ট খুলে দিতে হচ্ছে। তবে তাদের ৯৯%-এর-ই পছন্দ Yahoo মেইল। তাদেরকে যখনই আমি প্রশ্ন করেছি “কেন Yahoo-তে খুলবেন?” তাদের প্রায় সবারই একই উত্তর “তবে কিসে খুলবো?” তাদেরকে আমি সব সময়-ই Gmail এর পরামর্শ দিয়েছি। অবশ্য দেওয়ার পিছনে আমার ভিতরে কিছু লজিকও কাছ করতো। সেই লজিকগুলোই আমি আপনাদের সাথে শেয়ার করতে চাই।

কেন জিমেইল ব্যবহার করবো


১. Gmail হলো অনলাইন সার্চ জায়ান্ট Google-এর একটি ফ্রি ইমেইল সার্ভিস।
২. অন্যান্য ইমেইল প্রোভাইডারদের থেকে Gmail তাড়াতাড়ি লোড হয়।
৩. Yahoo-এর মতো এতো বিরক্তিকর বিজ্ঞাপণ দেখায় না।
৪. এর ব্যাকগ্রাউন্ডসহ অন্যান্য ডিজাইন একদম সাদামাটা। যা চোখে আঘাত করে না।
৫. এটা আপনাকে দিচ্ছে ১৫ জি.বি. বেশি মেমোরি স্পেস (ব্যবহারযোগ্য সকল গুগল ফিচারসহ)।
৬. আপনি সহজেই আপনার পছন্দ মতো Label তৈরি করে আপনার মেইলগুলো সাজিয়ে রাখতে পারবেন।
৭. Gmail আপনাকে দিচ্ছে Priority Inbox-এর সুবিধা। যা অটোমেটিক আপনার মেইল ইনবক্সে আসা গুরুত্বপূর্ণ মেইলগুলোকে এই ইনবক্সে রাখবে।
৮. জিমেইলে বিল্ট-ইন চ্যাট অপশনটি থাকায় আপনি এখান থেকেই লাইভ ভয়েজ এবং ভিডিও চ্যাট করতে পারবেন।
৯. এছাড়া জিমেইল থেকে আপনি ফ্রি এস.এম.এস. পাঠাতে পারবেন (তবে তা সব দেশ ও সব অপারেটরে এই মুহূর্তে সম্ভব নয়) ও নির্দিষ্ট রেটে বিভিন্ন দেশে কল করতে পারবেন।
এবার লিখছি আমার ব্যক্তিগত ইমেইল হিসেবে কেন আমি Gmail ব্যবহার করি।

অন্যতম কারণগুলো


১. Gmail-এর Spam Filtering সিস্টেম অন্য সবার চেয়ে শক্তিশালী। যা আপনার ইনবক্সকে রাখবে বেশি পরিস্কার ও আপনাকে রাখবে একটু কর্মমুক্ত (কম মেইল ডিলিট করা) ও আপনার পি.সি.-কে একটু বেশি নিরাপদ।
২. Gmail আপনাকে দি্চ্ছে Two Step Verification Security System. যা আপনার ইমেইলের নিরাপত্তা দিবে আরও অনেক বেশি। (Two Step Verification Security System ব্যবহারে আমি এখনও লগইন করতে কোন সমস্যার সম্মুখিন হই নাই।)
৩. সর্বোপরি, একটি মাত্র Gmail অ্যাকাউন্ট থাকলে আপনি Google-এর প্রায় সব সার্ভিসগুলোই নিতে পারবেন শুধুমাত্র access দিয়ে কোনরূপ নতুন সাইন আপ ছাড়াই।
এই সকল কারণেই আমি মূলত আমার ব্যক্তিগত ইমেইল হিসেবে Gmail ব্যবহার করে থাকি।