[জিমেইল পর্ব-০২] কীভাবে জিমেইল অ্যাকাউন্ট খুলবো? আপনার ব্যক্তিগত ইমেইল হিসেবে এখনই ফ্রি জিমেইল অ্যাকাউন্ট খুলে নিন

বর্তমানে সময়ে অনলাইনে প্রায় সকল কাজ-কর্মের জন্যই একটা ইমেইল অ্যাকাউন্ট প্রয়োজন। যেমন আপনি যদি কোন ওয়েব সাইটে নিবন্ধন করে ওই সাইটের সেবা ব্যবহার করতে চান সেক্ষেত্রে একটি ইমেইল অ্যাকাউন্ট না হলেই নয়। আপনি দুইভাবে ইমেইল অ্যাকাউন্ট পেতে পারেন। এক, আপনার নিজস্ব ডোমেইন যদি থাকে এবং তার সাথে যদি ইমেইল সেবা থেকে থাকে তবে সেখান থেকে আপনি আপনার ইমেইল অ্যাকাউন্ট খুলতে পারেন। সাধারণত একটা কোন কোম্পানি তার ক্লায়েন্টদের সাথে যোগাযোগ করার জন্য এধরনের ইমেইল ব্যবহার করে থাকে। দুই, অনলাইনে অনেক সাইট আছে যারা আপনাকে ফ্রি ইমেইল সেবা দিয়ে থাকে। যেমন: জিমেইল, ইয়াহু মেইল, হট মেইল, লাইভ মেইল, মেইল ইত্যাদি। আজ আপনি কিভাবে জিমেইলে কিভাবে একটি অ্যাকাউন্ট ওপেন করবেন সেই প্রক্রিয়াটি দেখাবো।

১. প্রথমে আপনি আপনার ব্রাউজার থেকে www.gmail.com এই ঠিকানায় যান। নিচের মতো একটি পেজ ওপেন হবে। এখন থেকে আপনি Create an account লেখায় ক্লিক করুন।

২. এরপর নিচের মতো একটি রেজিস্ট্রেশন ফর্ম আসবে।
এখানে আপনি আপনার নামের প্রথম ও দ্বিতীয় অংশ দিন। ইউজার নেম হিসেবে আপনার পছন্দের একটি নাম দিন। মনে রাখবেন এই ইউজার নেমটিই হবে আপনার জিমেইলের লগইন নেম। এবং এই ঠিকানা আপনি আপনার মেইল হিসেবে ব্যবহার করবেন। যেমন ব্যবহার করেন আপনি আপনার ফোন নাম্বার অন্য কারো কাছ থেকে মেসেজ গ্রহণ করতে।

ইউজার নেমটি যদি ইতোমধ্যে কেউ ব্যবহার না করে থাকে তবে ইউজার নেম বক্সের নিচে কোন কিছু লেখা আসবে না। আর যদি কেউ ব্যবহার না করে থাকে তাহলে একটি ম্যাসেজ দেখাবে এবং কিছু নাম সাজেস্ট করবে। যদি সেখানে থেকে কোন নাম আপনার পছন্দ হয় তবে ব্যবহার করুন। অন্যথায় অন্যকোন নাম ট্রাই করুন।

এরপর আপনার অ্যাকাউন্ট অ্যাকসেস করার জন্য একটি পাসওয়ার্ড দিন। পাসওয়ার্ড ব্যবহার করার সময় এমন কোন পাসওয়ার্ড ব্যবহার করবেন না যা অন্য কেউ বা আপনার পরিচিত কেউ অনুমান করতে পারে। আবার এমন পাসওয়ার্ডও ব্যবহার করবেন না যা আপনি নিজেই মনে রাখতে পারবেন না। পাসওয়ার্ডটি দুইবার দিতে হবে পরপর দুই ঘরে।

এরপর আপনি আপনার জন্মতারিখ, জেন্ডার, মোবাইল নাম্বার দিন। মোবাইল নাম্বার না দিলেও চলবে। তবে আমি বলবো এখানে আপনি আপনার ব্যবহৃত নাম্বারটি দিন। এটা শুধুই আপনার অ্যাকাউন্টের নিরাপত্তার স্বার্থে। এটা অন্য কেউ দেখতে পাবে না।

এরপরের ঘরে আপনার পরিচিত কারো ইমেইল অ্যাকাউন্ট চাইবে। আপনি না দিলেও চলবে। তবে আমি আপনাকে সাজেস্ট করবো যদি আপনার বিশ্বস্ত কারো ইমেইল অ্যাকাউন্ট থেকে থাকে তবে দিন। কারণ, এটা ভবিষ্যতে আপনার অ্যাকাউন্টে সমস্যা হলে সাহায্য করবে। আর যদি বিশ্বস্ত না থাকে তবে ব্যবহার না করাই উত্তম।

এরপরে আপনাকে একটি ক্যাপচা পূরণ করতে হবে। এবং সর্বশেষ ঘর থেকে আপনি কোন দেশের সেই দেশ নির্ধারণ করে দিন। যদিও এটা নিজ থেকেই আপনার লোকেশনের ওপর ভিত্তি করে পূরণ করা থাকবে।

তাদের সাথে আপনাকে অবশ্যই তাদের নীতিমালা সমর্থন করতে হবে। সেজন্য আপনি অ্যাগ্রি অংশে টিক দিন। এবং সবশেষে Next step এ ক্লিক করুন।

এরপর আপনার প্রোফাইল পিকচার অ্যাড করার জন্য বলবে। আপনি চাইলে এখনই আপনার ছবি দিতে পারেন। অথবা পরের জন্যও রাখতে পারেন। Next step এ ক্লিক করুন। এরপর Continue to Gmail. ব্যস, আপনার কাজ শেষ। এরপর আপনি আপনার জিমেইলের ইনবক্স দেখতে পাবেন। জিমেইল টিম আপনাকে ৩টি মেইল পাঠাবে। আপনি যদি আপনার পরিচিত কারো ইমেইল ব্যবহার করেন যেটা পরিচিত কারো মেইলের ঘরে চেয়েছিলো তার কাছেও একটি মেইল যাবে।

আপনি এতোক্ষণ কাজ করে যে মেইল অ্যাকাউন্টটি পেলেন সেটা ঠিক এরকম হবে username@gmail.com username হলো যে নামটা আপনি ইউজার নেম ঘরে দিয়েছিলেন।

এতোক্ষণ তো আমি আপনাকে জিমেইলে ইমেইল অ্যাকাউন্ট করানো শিখালাম। কিন্তু কেন জিমেইলে অ্যাকাউন্ট খুলবেন সেক্ষেত্রে আমার ব্যক্তিগত অভিমত জেনে নিন। 
আপনি যদি জিমেইলে সফলভাবে অ্যাকাউন্ট ওপেন করতে পারেন তবে আশা রাখি অন্যান্য সাইট যারা ফ্রি ইমেইল সেবা দিয়ে থাকে আপনি সেখানেও অ্যাকাউন্ট ওপেন করতে পারবেন।

আরও পড়ুন
কীভাবে জিমেইলে লগইন করবো? নতুন মেইল চেক করবো? কাউকে নতুন মেইল পাঠাবো?