আপনার কম্পিউটারে তৈরি করে নিন ভার্চুয়াল সিডি/ডিভিডি রম

আমরা সাধারণত আমাদের কম্পিউটারের সাথে সংযুক্ত সিডি/ডিভিডি রমের সাহায্যে আমাদের সিডি/ডিভিডি গুলো প্লে করে থাকি। অতপর আমাদের কম্পিউটারের হার্ডডিস্কে কপি করে রাখি পরবর্তীতে ব্যবহার করার জন্য। আবার কিছু কিছু সফটওয়্যার আছে যা সিডি/ডিভিডি ড্রাইভ ছাড়া সরাসরি হার্ডডিক্স থেকে রান যায় না। যেমন: বাংলাপিডিয়া। আপনি এ সকল সফটওয়্যার ISO ফাইল আকারে তৈরি করে নিয়ে আপনার কম্পিউটারে তৈরি করা ভার্চুয়াল সিডি/ডিভিডি ড্রাইভে রান করাতে পারেন। তাছাড়া আমরা অনেক সময় নেট থেকে অনেক ধরনের ISO ফাইল নামিয়ে থাকি। যা আপনি আপনার এই ড্রাইভের মাধ্যমে রান করাতে পারবেন। আজ আমি আমার এই পোস্টে আপনাদের সাথে শেয়ার করবো কীভাবে এক বা একাধিক Virtual CD/DVD Drive তৈরি করবেন। পরবর্তী পোস্টে শেয়ার করবো কীভাবে ISO File তৈরি করবেন।

১. প্রথমে আপনি নিচের ডাউনলোড লিংক থেকে Virtual Clone Drive Software টা Download করে নিন।
(সাইজ ১.৫১ মেগাবাইট)
২. এবার আপনার কম্পিউটারে সফটওয়্যারটি ইনস্টল করুন। ইনস্টল পদ্ধতি অন্যান্য সফটওয়্যার ইনস্টল করার মতোই। তাই ইনস্টল প্রক্রিয়া বর্ণনা করলাম না।

৩. ইনস্টল শেষ হলে My Computer এ গিয়ে দেখুন সেখানে BD-ROM Drive বা অন্য কোন নামে আপনার মূল সিডি/ডিভিডি ড্রাইভের পাশে একটি ড্রাইভ তৈরি হয়েছে।

৪. এবার আপনি যে ISO File টি ওপেন করতে চান তার ওপর মাউসের রাইট বাটন ক্লি করুন। Open with থেকে Mount Files with Virtual CloneDrive দেখিয়ে দিন।
৫. My Computer এ গিয়ে দেখুন আপনার ভার্চুয়াল ড্রাইভে ফাইলটি দেখাচ্ছে। এবার রান করান।

একাধিক ভার্চুয়াল ড্রাইভ তৈরি করতে চাইলে Start Menu থেকে Virtual CloneDrive Open করুন। একটা বক্স আসবে। Settings, Language, Info নামে তিনটি ট্যাব থাকবে। সেখান থেকে Settings Tab এ গিয়ে Number of Drives থেকে আপনি Select করে দিন কতোগুলো ড্রাইভ বানাবেন। আপনি সর্বোচ্চ ১৫টি তৈরি করতে পারবেন। একাধিক ড্রাইভ ব্যবহার করতে চাইলে দ্বিতীয় ISO File রান করাতে উক্ত ফাইলের ওপর মাউসের রাইট বাটন ক্লিক করে Mount থেকে ড্রাইভ সিলেক্ট করে দিন।