উইন্ডোজ ক্র্যাশ করে কম্পিউটার ওপেন না হলে কীভাবে সি ড্রাইভের ডাটা বাঁচাবেন?

কম্পিউটার চালাতে চালাতে হঠাৎ উইন্ডোজ ক্র্যাশ করেছে? এখন কম্পিউটার ওপেন করতে পারছেন না? কিন্তু আপনার অনেক গুরুত্বপূর্ণ ফাইল রয়ে গেছে সি (C Drive) ড্রাইভে?

নানাবিদ কারণে কম্পিউটারের উইন্ডোজ ক্র্যাশ করতে পারে। এমতাবস্থায় নতুন করে অপারেটিং সিস্টেম দিলে সি ড্রাইভে থাকা সকল তথ্য হারিয়ে যায়। সাধারণত ডিফল্টভাবে Windows Operating System-এ Documents (My Documents), Download, Desktop ইত্যাদি ফোল্ডারগুলো C Drive-এ থাকে। আর সাধারণত ইন্টারনেট থেকে ডাউনলোড করা ফাইল কিংবা কোন অ্যাপ্লিকেশনে করা কাজগুলো ডিফল্টভাবে সি ড্রাইভের এসব ফোল্ডারে সেভ হয়। তাই যদি কখনও এমতাবস্থার সম্মুখিন হন আর নতুন করে উইন্ডোজ দেওয়া ছাড়া আর কোন উপায় না থাকে কিন্তু আপনি চাচ্ছেন সকল তথ্য উদ্ধার করতে সেক্ষেত্রে আপনাকে সাহায্য করতে পারে কোন লাইভ অপারেটিং সিস্টেম সিডি বা ডিভিডি। আর আমার কাছে থাকা Live Windows XP CD ও Live Windows 7 CD আমি আপনাদের সাথে শেয়ার করছি। আশা করি এটি আপনাকে এই বিপদ থেকে উদ্ধার করতে পারবে।

যেভাবে কাজ করবেন:
১. প্রথমে লাইভ উইনডোজ এক্সপি আইএসও ফাইলটি ডাউনলোড করুন।
২. কোন একটি ব্ল্যাঙ্ক সিডিতে ISO File-টি রাইট করুন।
৩. ক্র্যাশ করা কম্পিউটার ওপেন করে BIOS-এ ঢুকুন এবং Boot System-এ CD Drive-কে First Priority দিন।
৪. সেভ করুন। রিস্টার্ট হয়ে সিডি থেকে কম্পিউটার ওপেন হবে। এবার আপনার ফাইলগুলো কপি করে সরিয়ে নিন।

সতর্কতা:
সরাসরি সিডি থেকে রান হবে তাই আপনার সিস্টেম অনেক স্লো কাজ করবে। একটি কাজ সম্পন্ন হবার পরে অন্য একটি কাজ করুন। কাজ চলাকালীন সিডি/ডিভিডি ট্রে খুলবেন না।

লাইভ উইন্ডোজ এক্সপি (পুরাতন)

(সাইজ: ১৯৪.৬ এম.বি)

লাইভ উইন্ডোজ এক্সপি (নতুন)

(সাইজ ৫৯৫ এম.বি)

লাইভ উইন্ডোজ সেভেন (৭)

(সাইজ ৬২৯ এম.বি)
আরও পড়ুন