আপনার সিডি/ডিভিডিকে সংরক্ষণ করুন আইএসও ইমেজ ফাইল হিসেবে এবং রাইট করুন খুব সহজেই

আপনার মনে প্রশ্ন জাগতে পারে ‘আইএসও ইমেইজ ফাইল কী?’ যদি এ সম্বন্ধে না জেনে থাকেন তাহলে প্রশ্নটি মাথায় ঘুরপাক খাওয়াটা স্বাভাবিক। সাধারণত আইএসও ইমেইজ ফাইল হচ্ছে অপটিক্যাল ডিস্ক (সিডি/ডিভিডি) এর সংরক্ষাণাগার ফাইল। কোন অপটিক্যাল ডিস্কের তথ্যসমূহকে কোনরূপ পরিবর্তন না করে সংরক্ষণ করে এবং পরবর্তীতে উক্ত সংরক্ষিত ফাইলকে আবার কোন অপটিক্যাল ডিস্কে রাইট করে অনুরূপ অপটিক্যাল ডিস্কের ন্যায় ব্যবহার করা যায়। সাধারণত আইএসও ফাইলের এক্সটেনশন হয় .iso

এই পোস্টটিতে আমরা Ultra ISO সফটওয়্যারটি ব্যবহার করে কোন অপটিক্যাল ডিস্ককে আইএসও ইমেজ ফাইলে রূপান্তর করা শিখবো। আপনি অন্য কোন আইএসও ফাইল তৈরি করার সফটওয়্যার ব্যবহার করেও ইমেজ তৈরি করতে পারবেন। অন্য সফটওয়্যারের মধ্যে রয়েছে Power ISo, Image Recorder ইত্যাদি। সবগুলোর ব্যবহারই সহজ এবং প্রায় একই রকম। প্রায় সবগুলোর সাহায্যেই আপনি শুধু সিডি/ডিভিডি নয়, যেকোন ফোল্ডারকে ISO Image বানাতে পারবেন। এজন্য আপনাকে Ultra ISO সফটওয়্যারটি ইনস্টল করে নিতে হবে। ইনস্টল করার পরে যে সিডি বা ডিভিডি আইএসও ইমেজ বানাবেন তা আপনার সিডি বা ডিভিডি রমে প্রবেশ করান। তারপর উক্ত সিডি বা ডিভিডির ওপরে মাউসের রাইট বাটন ক্লিক করে  UltraISO> Create CD/DVD image.. ক্লিক করুন।
তারপর যে লোকেশনে আপনার ফাইলটি সেভ করতে চান সেখানে আপনার সুবিধা মতো একটি নাম দিয়ে সেভ করুন। সেভ করার পূর্বে দেখে নিন এটি Standard ISO File (*.iso) ফরম্যাটে সেভ হচ্ছে কিনা। সেভ করার সময় যে বক্সে নাম লিখবেন তার নিচের বক্সেই এটি ডিফল্টভাবে আসবে।

আপনি চাইলে আপনার হার্ডড্রাইভে সেভ করে রাখা কোন সিডি/ডিভিডি কিংবা কোন ফাইল বা ফোল্ডারকেও একই নিয়মে আইএসও ইমেজ বানাতে পারবেন। সেক্ষেত্রে উক্ত ফাইল বা ফোল্ডারের ওপর মাউসের রাইট বাটন ক্লিক করে একই নিয়ম অনুসরণ করুন। তবে আপনি যদি কোন বুটাবল সিডি/ডিভিডিকে  ইমেজ ফাইল বানাতে চান সেক্ষেত্রে উক্ত সিডি/ডিভিডি আপনার সিডি/ডিভিডি রমে প্রবেশ করিয়ে সেখান থেকে ইমেইজ তৈরি করুন। সেক্ষেত্রে ফাইল মিসিং হওয়ার সম্ভাবনা নাই বললেই চলে। বুটাবল সিডি/ডিভিডি হচ্ছে যে সকল সিডি/ডিভিডি দিয়ে আমরা অপারেটিং সিস্টেম ইনস্টল দেই। যেমন- উইনডোজ এক্সপি, উইনডোজ সেভেনের সিডি/ডিভিডি।

আপনাদের জন্য আমি UltraISO সফটওয়্যার ডাউনলোড লিংক দিচ্ছি। UltraISO পেইড ভার্সন। UltraISO সফটওয়্যারটির সাথে ইজারনেম ও পাসওয়ার্ড দেওয়া আছে। এগুলো দিয়ে আপনি সফটওয়্যারটি ফুল ভার্সন করে নিবেন।

UltraISO
(৩.২০ মেগাবাইট)

আপনি আপনার কোন যেকোন সিডি/ডিভিডি এভাবে আইএসও ইমেইজ ফাইল বানিয়ে কম্পিউটারের হার্ডডিস্কে রেখে ভার্চুয়াল সিডি/ডিভিডি রমের সাহায্যে ব্যবহার করতে পারেন। কীভাবে আপনার কম্পিউটারে ভার্চুয়াল সিডি/ডিভিডি রম তৈরি করবেন তা জানতে “আপনার কম্পিউটারে তৈরি করে নিন ভার্চুয়াল সিডি/ডিভিডি রম” পোস্টটি অনুসরণ করতে পারেন।